বছরের নির্বাচিত ছবি ২০১৮

বছরের নির্বাচিত ছবি ২০১৮ প্রকাশ করল ইন্টারনেটের সবচেয়ে বড় উন্মুক্ত ছবির ভান্ডার উইকিমিডিয়া কমন্স। এটি উইকিমিডিয়া ফাউন্ডেশন পরিচালিত মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার সহ-প্রকল্প। ২০১৯ সালের হিসাবে, এখানে রয়েছে ৫ কোটি ২১ লাখের অধিক মুক্ত ব্যবহারযোগ্য ছবি এবং মিডিয়া ফাইল। প্রতিদিন যুক্ত হচ্ছে প্রায় হাজারের বেশি নতুন ছবি। মূলত প্রতিবছরের এসকল ছবি থেকে বছরভিত্তিক সেরা ছবির তালিকা প্রকাশ করাই এই প্রতিযোগিতার উদ্দেশ্য। ২০১৯ সালে ত্রয়োদশবারের মতো উইকিমিডিয়ার বার্ষিক এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় ২০১৯ সালের ২৬ মার্চ, উইকিমিডিয়া কমন্স বছরের নির্বাচিত ছবি ২০১৮ তালিকা প্রকাশ করে।

বছরের নির্বাচিত ছবি ২০১৮
টর্নেডো বিবর্তনের পূর্ণাঙ্গছবি: ২০১৬ সালের ২৪ মে, কানসাসের মিনিনিলার উত্তরে ঘটিত টর্নেডোর দুটি ধারাবাহিকে গৃহীত আটটি চিত্রের সংযোজিত রূপ। ছবি: জেসন ওয়াইনগার্ট / সিসি-বাই-এসএ ৪.০

২০১৯ সালে উইকিমিডিয়া কমন্সের ‘পিকচার অব দ্য ইয়ার ২০১৮’ প্রতিযোগিতায় ৪৩৯ জনের ভোটে নির্বাচিত হয়েছে জেসন ওয়াইনগার্টের (২০১৬ সালে) মার্কিন যুক্তরাষ্ট্রের মিনিওলা, কানসাসের ঘূর্ণিঝড়ের ছবি (w.wiki/3iX)। ছবিটি মূলত দুটি ক্রমে তোলা আটটি স্বতন্ত্র ছবির সমন্বয়ে তৈরি।

বছরের নির্বাচিত ছবি ২০১৮
চিলির সান পেড্রো এবং অ্যাসকোটানের মধ্যবর্তী অঞ্চলে গৃহীত অ্যান্টোফাগস্টা থেকে আগত বলিভিয়াগামী ট্রেন।
ছবি: ডেভিড গুবলার / সিসি-বাই-এসএ ৪.০

৩৬১ জনের ভোটে দ্বিতীয় হয়েছে ডেভিড গুবলারের চিলি সান পেড্রো এবং অ্যাসকোটান থেকে নেয়া বলিভিয়ার একটি ট্রেনের ছবি (w.wiki/3iY) এবং তৃতীয় হয়েছে ৩৫৬ জনের ভোটে ড্যানিয়েলা রাপভার তুষারপাতে সৃষ্টি হওয়া বুদ্বুদের ছবি (w.wiki/3ia)।

বছরের নির্বাচিত ছবি ২০১৮
তুষারপাতে সৃষ্ট বুদ্বুদ। ছবি: ড্যানিয়েলা রাপভার / সিসি-বাই-এসএ ৪.০

চলতি বছর মোট ৯৬৩টি ছবির মধ্যে থেকে ১২টি ছবি (Commons:Picture of the Year/2018/Results) নির্বাচন করা হয়েছে। প্রতিযোগিতায় দুটি পর্বের নির্বাচন শেষে চূড়ান্ত ফল ঘোষণা করা হয়। চূড়ান্ত পর্যায়ে ৫৭টি ছবির মধ্যে উইকিপিডিয়ানদের ভোটের মাধ্যমে সেরা ১২টি ছবি নির্বাচিত হয়। ২০১৯ সালে বাংলাদেশের একটি ছবি প্রথম পর্বে তালিকাভুক্ত থাকলেও চুড়ান্ত পর্বে তা বাদ পড়ে।

উইকিমিডিয়া ফাউন্ডেশন পরিচালিত এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ সকলের জন্য উন্মুক্ত থাকে। বার্ষিক এই প্রতিযোগিতার পাশাপাশি উইকিমিডিয়া কমন্সে নিয়মিতভাবে “নির্বাচিত চিত্র” নির্বাচন করা হয়ে থাকে। উইকিমিডিয়া ফাউন্ডেশন প্রতিবছর এছাড়াও আরো দুইটি আন্তর্জাতিক ছবি প্রতিযোগিতার আয়োজন করে থাকে। সেগুলো হল উইকি লাভস মনুমেন্টস ওবং উইকি লাভস আর্থ। সবগুলো প্রতিযোগিতায় যে কারো অংশগ্রহণের সুযোগ রয়েছে।


প্রচ্ছদচিত্র: বাসলি মরিন / সিসি-বাই-এসএ-৪.০

Loading

Scroll to Top